হজযাত্রীদের ভিসা প্রক্রিয়ায় দেরি হওয়ায় ৯০ এজেন্সিকে শোকজ

৯০ বেসরকারি হজ এজেন্সিকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। রোববার (৪ জুন) সন্ধ্যায় তিনদিনের মধ্যে হজযাত্রীদের ভিসা প্রক্রিয়া শুরু না করায় তাদের এ নোটিশ দেয়া হয়। আগামী তিন দিনের মধ্যে তাদের শোকজের জবাব দিতে বলা হয়েছে। এক জরুরি সভায় ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খানের সভাপতিত্বে এসব এজেন্সিকে শোকজ দেয়ার সিদ্ধান্ত হয়।

অভিযোগপত্রে বলা হয়, হজ পরিচালনাকারী বেসরকারি এজেন্সিকে গত ৩১ মে ৩ দিনের মধ্যে হজযাত্রীর ভিসা সম্পন্ন করার জন্য অনুরোধ করা হলেও অদ্যাবধি এসব হজ এজেন্সি নিবন্ধিত হজযাত্রীদের ভিসা ইস্যু করেননি, যা সুষ্ঠু হজ ব্যবস্থাপনায় অসহযোগিতার শামিল। এ ধরনের অব্যবস্থাপনায় সরকারের নির্দেশনা উপেক্ষিত হয়েছে, যা হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১ এর পরিপন্থি।

একারণে হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১ অনুযায়ী ৯০ হজ এজেন্সির বিরুদ্ধে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণে জন্য সিদ্ধান্ত হয়েছে। কেন এসব এজেন্সির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে না তা আগামী তিন দিনের মধ্যে এ মন্ত্রণালয়ে লিখিত আকারে জানাতে বলা হয়েছে।

গত ৩১ মে তিন দিনের মধ্যে হজ এজেন্সিগুলোকে হজযাত্রীদের ভিসা সম্পন্ন করার নির্দেশ দেয় ধর্ম মন্ত্রণালয়। বেশির ভাগ এজেন্সি সেই নির্দেশ মানলেও ৯০টি এজেন্সি তা মানেনি।