গরমে চোখের যত্ন নিতে ভুলে যাচ্ছেন নাতো?

সারাদেশ জুড়ে বইছে তীব্র তাপদাহ। এই গরমের সময়ে শুধু ত্বক ও শরীর নয়, চোখেরও যত্নের প্রয়োজন। অনেকেই সানগ্লাসকে সাজগোজের একটি অংশ মনে করলেও রোদের তেজ থেকে চোখকে বাঁচাতে ‘সানগ্লাস’ অপরিহার্য।

সূর্যের ইউভি রশ্মি যেমন ত্বকের ক্ষতি করে, তেমনই চোখের উপরেও পড়লে চোখে ব্যথা, অ্যালার্জি, শুষ্ক চোখ, এমনকি দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়ার মতো সমস্যাও দেখা যায়।

তাই গরমের এই সময়তে চোখের যত্ন নেওয়াটাও অপরিহার্য, চলুন জেনে নেই সহজেই চোখকে ভালো রাখার কিছু উপায়,

১) সানগ্লাস ব্যবহার করতেই হবে

সরাসরি চোখে রোদ লাগা থেকে চোখকে বাঁচায় সানগ্লাস। কিন্তু যেই সেই কমদামি সানগ্লাস চোখের আরো ক্ষতি করে থাকে। তাই সানগ্লাস কেনা উচিৎ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী। চোখের উপযুক্ত, ইউভি রশ্মি থেকে চোখকে বাঁচাতে পারে, এমন সানগ্লাস ব্যবহার করতে হবে। অতিরিক্ত তাপ থেকে চোখকে বাঁচাতে পারে এমন চশমা কিনতে হবে। সে ক্ষেত্রে একটু বেশি দাম লাগলেও ক্ষতি নেই। গরমে চোখের যত্ন নিতে ভুলে যাচ্ছেন নাতো?

২) চোখের আর্দ্রতা বজায় রাখতে হবে

গরমে শরীরকে আর্দ্র রাখতে গেলে পর্যাপ্ত পানি খাওয়া জরুরি। তেমনই চোখের থাকা পানি চোখের স্বাস্থ্যের জন্যও অপরিহার্য। চোখ যত ভিজে থাকবে, চোখের ক্ষতি তত কম হয়। পানি খাওয়ার পাশাপাশি চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চোখের ‘লুব্রিকেটিং’ আইড্রপ ব্যবহার করতে পারেন। রাতে শুতে যাওয়ার আগে গোল গোল করে শসা কেটে চোখের উপর দিয়ে রাখলেও কাজ হবে। বাইরে বেরোলে ছাতা, টুপি অবশ্যই সঙ্গে রাখবেন।

৩) সাঁতারের সময়ও চোখে চশমা পরতে হবে

গরমের তীব্রতা থেকে বাঁচতে সাঁতার কাটেন অনেকেই। চিকিৎসকদের মত, তখনও চোখে চশমা থাকা জরুরি। সুইমিংপুলের পানি থেকেও চোখে নানা রকম সংক্রমণ হতে পারে। রোদ লেগে যদি চোখে কোনও রকম সমস্যা হয়েও থাকে, তা বেড়ে যেতে পারে পানির সংস্পর্শে।