জিমেইলেও নীল রঙের যাচাইকরণ টিক

গুগল এমন এক জিমেইল ফিচার চালু করছে, যা ব্যবহারকারীকে কোনো প্রেরক আসল অথবা ভুয়া কিনা, ওই বিষয়টি নির্ধারণে সহায়তা দেবে।

গুগলের ‘ব্র্যান্ড ইন্ডিকেটর ফর মেসেজ আইডেন্টিফিকেশন (বিআইএমআই)’ প্রযুক্তির সর্বশেষ বাস্তবায়ন নতুন এই আপডেট। ২০২০ সালে জিমেইল-এ এই প্রযুক্তির পরীক্ষা শুরু করে গুগল। প্রাথমিকভাবে- ‘বিআইএমআই’ তালিকাভুক্ত বিভিন্ন ব্র্যান্ড এতে নিজেদের ইমেইল বার্তায় যাচাইকৃত লোগো যুক্ত করার সুযোগ পায়। আর নীল রঙের টিক চিহ্ন ‘সম্ভবত প্রেরকের বৈধতার তুলনামূলক স্পষ্ট সূচক’ বলে প্রতিবেদনে উল্লেখ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

ব্যবহারকারী জিমেইলে কোনো নীল টিক চিহ্নের ওপর মাউসের কারসর ঘোরালে তিনি একটি ‘পপ আপ’ দেখতে পাবেন, যেখানে লেখা থাকবে এ ইমেইল বার্তার প্রেরক যাচাই করেছেন যে তারাই এই ডোমেইন (যেখান থেকে মেইল এসেছে) ও প্রোফাইল ছবিতে থাকা লোগোর মালিক।

এই ‘পপ আপ’-এর সঙ্গে থাকা এক লিংক ব্যবহারকারীকে এমন এক পেইজে নিয়ে যাবে, যেখানে এ নিয়ে আরও তথ্য রয়েছে।

‘শক্তিশালী ইমেইল যাচাইকরণ ব্যবস্থা ব্যবহারকারী ও বিভিন্ন ইমেইল সুরক্ষায় স্প্যাম শনাক্ত ও বন্ধ করতে সহায়তা দেয়। পাশাপাশি, প্রেরকদের বিভিন্ন ব্র্যান্ডের আস্থা অর্জনেও সহায়ক হিসেবে কাজ করে এটি’- এক ব্লগ পোস্টে লিখেছে গুগল।

‘বিভিন্ন ইমেইল সোর্সে আস্থা বাড়িয়ে দেওয়ার পাশাপাশি এটি প্রাপকদের এমন এক অভিজ্ঞতা দেয়, যাতে সবার জন্য উন্নত ইমেইল ইকোসিস্টেম তৈরি হয়।’

ফিচারটি সব জিমেইল ব্যবহারকারীর কাছে পৌঁছাতে সময় লাগতে পারে এ সপ্তাহের শেষ পর্যন্ত। এ সময়ের মধ্যে বিভিন্ন ‘ওয়ার্কস্পেস’ অ্যাডমিন নিজেদের কোম্পানির জন্য ‘বিআইএমআই’ সেটআপে সহায়তা দিতে পারেন বলে প্রতিবেদনে লিখেছে এনগ্যাজেট।