ফোন গরম হওয়া থেকে মুক্তি মিলবে যেভাবে

স্মার্টফোন মোটামুটি এখন সব বয়সী মানুষ ব্যবহার করেন। প্রয়োজনে এখন ছোটদের হাতেও ফোন তুলে দিতে বাধ্য হয়েছেন অভিভাবক। তবে ফোন ব্যবহার করতে গিয়ে সবচেয়ে বেশি যে সমস্যায় পড়েন অনেকে, সেটি হচ্ছে-অল্প ব্যবহারেই ফোন গরম হয়ে যাওয়া।

এই সমস্যা থেকে খুব সহজেই মুক্তি মিলবে। এজন্য মানতে হবে কয়েকটি টিপস। তাতে সারাক্ষণ ফোন ব্যবহার করলেও আর খুব বেশি গরম হবে না।

>> ফোন কখনো পার্ক করা গাড়ির ভেতরে রাখবেন না। রোদে বাইরে পার্ক করা গাড়ির ভেতরে ফোন রাখা একেবারেই উচিত না।বিশেষ করে আইফোন ৩৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রায় রাখলে তাদের ব্যাটারির ক্ষতি হতে পারে।

>> গাড়ি চালানোর সময় ফোন ড্যাশবোর্ডে রাখবেন না। তাতে ফোন খুব সহজেই গরম হয়ে যাবে। কারণ গ্লাস/উইন্ডশিল্ডে সূর্যের আলো খুব বেশি পড়ে। তাই সেখানে ফোনটিকে না রাখাই ভালো। অতিরিক্ত সূর্যালোকের কারণে স্মার্টফোন খুব দ্রুত গরম হয়ে যায়।

>> স্মার্টফোনে ব্যাক-কভার ব্যবহার করা ভালো অভ্যাস। এতে হাত থেকে পড়ে গেলেও ফোনের কোনো ক্ষতি হয় না। কিন্তু যখনই দেখবেন ফোনটি গরম হয়ে যাচ্ছে, সঙ্গে সঙ্গে ব্যাক-কভারটি খুলে ফেলুন। পারলে গরমে ব্যাক-কভার ছাড়াই স্মার্টফোন ব্যবহার করুন।

>> বেশি গেম খেলা থেকে বিরত থাকুন। ফোনের উপর বেশি লোড পড়ে এমন গেম খেলা থেকে বিরত থাকুন। ভারী গেম স্মার্টফোনের ব্যাটারিতে খারাপ প্রভাব ফেলে। এতে স্মার্টফোন গরম হয়ে যায়।

>> ফোন চার্জে বসিয়ে ব্যবহার করা থেকে বিরত থাকুন। অনেকেই ফোন চার্জে দিয়ে সোশ্যাল মিডিয়া স্ক্রোল করেন কিংবা গেম খেলেন। এই অভ্যাস বদলে ফেলুন।