দুদিনেও কেউ মনোনয়নপত্র সংগ্রহ করেননি

রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) নির্বাচনে গত দুইদিনেও কেউ মনোনয়ন পত্র সংগ্রহ করেননি। শুক্রবার (২৮ এপ্রিল) সহকারী রিটার্নিং কর্মকর্তা আহমেদ আলী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ২৭ এপ্রিল বৃহস্পতিবার থেকে মনোনয়নপত্র বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। তবে গত দুদিনে রাসিক নির্বাচনে কোনো প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেননি। রোববার থেকে প্রার্থীরা মনোনয়ন সংগ্রহ করবেন। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র গ্রহণ করা যাবে। আগামী ২৩ মে পর্যন্ত মনোনয়নপত্র নেওয়া ও জমা দেওয়া যাবে।

নির্বাচন অফিসের তথ্য মতে, রাসিক নির্বাচনে এবার ৩ লাখ ৫২ হাজার ১৫৭ জন ভোটার ভোট দিবেন। পুরুষ ভোটার এক লাখ ৭১ হাজার ১৮৫ জন এবং নারী ১ লাখ ৮০ হাজার ৯৭২ জন। এবার প্রথম ভোটার হয়েছেন ৩০ হাজার ১৫৭ জন তরুণ-তরুণী। গত বছর ভোটার সংখ্যা ছিল ৩ লাখ ২২ হাজার।

রাজশাহী সিটি করপোরেশনের মেয়র, ১০টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর এবং ৩০টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে নির্বাচনে ইচ্ছুক প্রার্থীরা রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে তাদের মনোনয়নপত্র দাখিল করতে পারবেন।

আগামী ২৩ মে পর্যন্ত মনোনয়নপত্র জমা পড়ার পর যাচাই-বাছাই করা হবে ২৫ মে। আর ১ জুনের মধ্যে মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। তবে যাচাই-বাছাইয়ের পর কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী যদি মনে করেন তিনি রিটার্নিং কর্মকর্তার কাছে বাছাইয়ে সুবিচার পাননি, তাহলে আপিল কর্তৃপক্ষের কাছে আপিল করতে পারবেন। আর রাসিক নির্বাচনের জন্য বিভাগীয় কমিশনারকে আপিল কর্তৃপক্ষ হিসেবে নিযুক্ত করা হয়েছে। এছাড়া আপিল কর্তৃপক্ষের কাছে আপিল দায়েরের শেষ সময় ২৮ মে। আপিল কর্তৃপক্ষের আপিল নিষ্পত্তির শেষ সময় ৩১ মে। আগামী ২১ জুন সব ভোটকেন্দ্রে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতি হীনভাবে ভোটগ্রহণ করা হবে।