ঢাবির চারুকলায় ভর্তি পরীক্ষা আজ, প্রতি আসনে লড়ছে ৫৪ শিক্ষার্থী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আজ। চারুকলা ইউনিটের (সাধারণ জ্ঞান ও অঙ্কন) মধ্য দিয়ে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা।

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারছেন। চারুকলার সিট প্ল্যান ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

গত ২৭ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের মাধ্যমে ভর্তির আবেদন শুরু হয়। আবেদন ফি ছিল এক হাজার টাকা। ২০ মার্চ পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন করতে পেরেছেন।

চারুকলা ইউনিট ছাড়া অন্যান্য ইউনিটের ভর্তি পরীক্ষায় এবার ৬০ নম্বরের বহুনির্বাচনি ও ৪০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। শুধু চারুকলা ইউনিটের পরীক্ষায় ৪০ নম্বরের বহুনির্বাচনি ও ৬০ নম্বরের অঙ্কন পরীক্ষা হবে। চারুকলা ইউনিটের বহুনির্বাচনি পরীক্ষার জন্য ৩০ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৬০ মিনিট সময় থাকবে।

অন্যান্য ইউনিটের বহুনির্বাচনি পরীক্ষার জন্য ৪৫ মিনিট ও লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় থাকবে। ভর্তি পরীক্ষায় মোট ১২০ নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১০০ এবং এসএসসি বা সমমান ও উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষার ফলের ওপর থাকবে ২০ নম্বর।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক মোস্তাফিজুর রহমান জানিয়েছেন, চারুকলা ইউনিটে ১৩০ আসনের বিপরীতে আবেদন করেছেন সাত হাজার ৯৭ জন। এক আসনের বিপরীতে প্রার্থী ৫৪ জনের বেশি।