আইসিসির সম্ভাব্য গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে উদ্বিগ্ন ইসরায়েল

গাজা যুদ্ধ নিয়ে ইসরায়েলের ওপর আন্তর্জাতিক চাপ বেড়েই চলেছে। এই পরিস্থিতিতে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) দেশটির রাজনৈতিক ও সামরিক নেতাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে পারে বলে ধারণা করছে ইসরায়েল। সোমবার (২৯ এপ্রিল) এ নিয়ে দেশটির কর্মকর্তারা উদ্বিগ্ন বলে জানা গেছে।

যদিও এদিন আইসিসি থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি। এমনকি কোনো ইঙ্গিতও মেলেনি। ফলে কী কারণে এই উদ্বেগ ছড়িয়েছে তা স্পষ্ট নয়। এর আগে রবিবার ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, জ্যেষ্ঠ রাজনৈতিক ও সামরিক কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হতে পারে এমন ‘গুজব’ সম্পর্কে তারা মিশনগুলোকে অবহিত করেছে।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজ বলেন, ‘আমরা আশা করছি আইসিসি ইসরায়েলের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি থেকে বিরত রাখবে।’

Palestinian children inspect the site of an Israeli strike on a house in Rafah, in the southern Gazদক্ষিণ গাজার রাফায় ইসরায়েলি হামলার পর ধ্বংসস্তূপে শিশুরা

ইসরায়েল বা যুক্তরাষ্ট্র কেউই আইসিসির এখতিয়ার স্বীকার করে না। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গত শুক্রবার বলেন, ‘আইসিসির আত্মরক্ষার অধিকার ক্ষুণ্ন করার যেকোনো প্রচেষ্টা ইসরায়েল কখনো মেনে নেবে না। মধ্যপ্রাচ্যের একমাত্র গণতন্ত্র ও বিশ্বের একমাত্র ইহুদি রাষ্ট্রের সেনা ও কর্মকর্তাদের আটক করার হুমকি ভয়াবহ। আমরা এর কাছে মাথা নত করব না।’ যদিও যে কোনো ওয়ারেন্ট ইসরায়েলি কর্মকর্তাদের অন্য দেশে গ্রেপ্তারের ঝুঁকিতে ফেলতে পারে।

অপরদিকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ইসরায়েলবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। ধারণা করা হচ্ছে, ইসরায়েলি কর্মকাণ্ডের বিষয়ে প্রভাবক হয়ে কাজ করবে তারা।

এছাড়া আইসিসির তদন্তে ২০১৪ সালের গাজা যুদ্ধ এবং দখলকৃত ভূখণ্ডে ইসরায়েলের ইহুদি বসতি নির্মাণের অভিযোগ উঠে এসেছে। আইসিসির প্রসিকিউটর করিম খান গত ডিসেম্বরে ওই অঞ্চল পরিদর্শনের সময় বলেন, দ্রুতগতিতে, কঠোরভাবে এবং দৃঢ়তার সঙ্গে তদন্ত চলছে।

পাশাপাশি গাজায় চলমান যুদ্ধে ইসরায়েল গণহত্যা চালিয়েছে কিনা তা তদন্ত করে দেখছে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। ইসরায়েল তার বিরুদ্ধে আনা অভিযোগ প্রত্যাখ্যান করেছে এবং উভয় আন্তর্জাতিক আদালতের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুলেছে।